ঈদ স্পেশাল রেসিপি : তেহারি

 আঁখি হুসাইন

ঈদুল আযহায় তেহারি রান্না করতে পারেন। ঈদে ঝাল খাবারের তালিকায় জায়গা করে নিতে পারে তেহারি। এবার জেনে নিন বাসায় বসে খুব সহজে রান্না করতে কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন এই মুখরোচক খাবার।

‘স্পাইসি চিটাগাং’-এর রেসিপি এসেছেন আঁখি আক্তার। মানবকণ্ঠের পাঠকদের জন্য আজকের রেসিপি ‘তেহারি’।

উপকরণ :

১.গরুর মাংস -১.৫ কেজি (ছোট ছোট টুকরা করা)
২.পোলাও চাল – ১ কেজি
৩.সরিষা তেল – ১ কাপ
৪.আদা বাটা – ২ টে.চা ৫.রসুন বাটা – ২ টে.চা
৬.পিয়াজ কুচি ১/২ কাপ ৭.টক দই – ১ কাপ
৮.মসলা গুড়া -২ টে.চা
(এলাচ, দারুচিনি, জায়ফল, জয়ত্রি, গোলমরিচ, লবঙ্গ, আস্ত ধনিয়া) গুড়া করে নিতে হবে।
৯.কাঁচামরিচ আস্ত ১০-১২টি
১০.লবণ স্বাদ অনুযায়ী
১১.গুড়া দুধ – ১/২ কাপ
১২.পানি পরিমাণমতো।

প্রণালী

প্রথমে গরুর মাংস ভালো করে ধুয়ে নিতে হবে। একটি পাতিলে সরিষার তেল গরম করে তাতে একে একে টুকরা পেঁয়াজ, সব বাটা মশলা, গুঁড়া মশলা এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে তাতে গরুর মাংস দিয়ে ঢেকে চুলায় রান্না করতে হবে প্রায় ১ ঘণ্টা (গরম মশলা পরে দিতে হবে)।

এখন পোলাওর চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। চালের পানি ঝরে গেলে অন্য একটি পাতিলে শুধু অল্প সরিষার তেল ও লবণ দিয়ে পোলাওর চাল ভালো করে ভেজে নিয়ে তাতে পরিমাণমতো পানি ও স্বাদ অনুযায়ী লবণ,গুড়া দুধ এবং কাঁচামরিচ দিয়ে পোলাও রান্না করে নিন। এরপর গরুর মাংস অর্ধেক সেদ্ধ হয়ে এলে তাতে টক দই, কাঁচামরিচ ও গুঁড়া গরম মশলা দিয়ে আরও ২০ মিনিট গরুর মাংস রান্না করে নামিয়ে রাখুন।

এখন রান্না করা পোলাও অর্ধেক তুলে নিয়ে বাকি পোলাওতে রান্না করা তেহরির মাংস দিয়ে উপরে বাকি পোলাও দিয়ে এপিঠ-ওপিঠ করে ভালো করে গরুর মাংসসহ মাখিয়ে চুলায় আরও ১০ মিনিট দমে রেখে নামিয়ে সার্ভিং ডিশে ঢেলে সাজিয়ে পরিবেশন করুন বিফ তেহারি।

# রেসিপি প্রদানকারী ‘স্পাইসি চিটাগাং’ নামক ক্যাটারিং সার্ভিসের মালিক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষার্থী।

Leave a Reply

Your email address will not be published.