সচেতনতা তৈরিতে সুবর্ণচরে ব্যতিক্রমী ফুটবল

সুবর্ণচর: দলের নাম মাদক বিরোধী একাদশ, গাছ লাগান পরিবেশ বাঁচান একাদশ, জঙ্গিবাদ বিরোধী একাদশ, দুর্নীতি বিরোধী একাদশ, সু-শিক্ষা একাদশ, বইপ্রেমী একাদশ, বাল্য বিবাহ বিরোধী একাদশ, ইভটিজিং বিরোধী একাদশ। এগুলো একেকটি ফুটবল দলের নাম। দলগুলো নোয়াখালীর সুবর্ণচরে ব্যতিক্রমর্ধী ফুটবল টুর্নামেন্টে অংশ নিয়েছে।

‘মাদক-সন্ত্রাস-জঙ্গিবাদ-সুদ নয়, খেলাধুলায় মিলবে জয়’ স্লোগান সামনে রেখে পূর্বচরবাটা স্কুল অ্যান্ড কলেজের মাঠে ‘হাবিবীয়া ফুটবল টুর্নামেন্ট’ নামে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

সমাজসচেতনতা তৈরির লক্ষ্যে আয়োজিত এই টুর্নামেন্টে সুবর্ণচরের বিভিন্ন এলাকার আটটি দল অংশ নিয়েছে। গত ১৭ আগস্ট থেকে শুরু হওয়া এ খেলা চলবে ৪ সেপ্টেম্বর পর্যন্ত। ফাইনালে সব খেলোয়াড়ের মাঝে ট্রফি, মেডেল, বই এবং বিভিন্ন ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হবে। টুর্নামেন্টটি ইতোমধ্যে সুবর্ণচর উপজেলার সব মানুষের মিলন মেলায় পরিণত হয়েছে। প্রতিদিন খেলা শুরুর আগে খেলোয়াড়দের মুক্তিযুদ্ধের চেতনা ও দেশপ্রেম এবং প্রতিযোগিতার লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে শপথবাক্য পাঠ করানো হয়। গ্রামের সাধারণ মানুষের প্রচেষ্টায় শৃঙ্খলার সঙ্গে খেলা পরিচালিত হচ্ছে।

টুর্নামেন্টের উদ্যোক্তা দৈনিক সমকালের সহ-সম্পাদক জাহিদুর রহমান বলেন, এলাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীসহ সাধারণ মানুষের মনে মুক্তিযুদ্ধের চেতনা জাগ্রত, দেশপ্রেম, বই পড়াসহ সব ধরনের ভালো গুণ অর্জন এবং খারাপ বিষয়গুলো পরিত্যাগের বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে এই টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে। এই টুর্নামেন্টের মাধ্যমে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, দুর্নীতি, বাল্যবিয়ে, ইভটিজিং, যৌতুক, কুসংস্কার, কুশিক্ষা, সুদসহ নানা অসঙ্গতির বিষয়ে মানুষের মাঝে চেতনা জাগ্রত হবে বলে আমরা বিশ্বাস করি।

টুর্নামেন্টের আহ্বায়ক মো. আব্দুল মালেক, সেক্রেটারি মো. খলিলুর রহমান, সদস্য সচিব মো. দেলোয়ার হোসেন, সদস্য জামাল উদ্দিন রিপন, আরিফুর রহমান, গিয়াস উদ্দিন বলেন, ‘ফুটবলকে ঘিরে মানুষের মাঝে সচেতনতা তৈরি হয়েছে। প্রত্যেকটি দল তাদের নামের মর্যাদা দিচ্ছে এবং সেই চেতনা নিজের মধ্যে লালন করছে। আমরা আশা করি মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, দুর্নীতি, বাল্যবিয়ে, ইভটিজিং, যৌতুক, কুসংস্কার, কুশিক্ষা, সুদের বিরুদ্ধে ফুটবলের জয় হবে।’

প্রতিবেদক/নোয়াখালীনিউজ/এসইউ/২৩ আগষ্ট

Leave a Reply

Your email address will not be published.