বিশ্বনেতারা কে কোন ফোন ব্যবহার করেন?

বিশ্বনেতা বলে কথা! আর তাই তাদের ব্যবহৃত মুঠোফোনটিরও থাকা চাই বিশ্বমানের নিরাপত্তা। যেনতেন ফোন তো আর তাদের ব্যবহার করা চলে না। নিরাপত্তার জন্যই বিশ্বনেতাদের ফোনগুলোও থাকে চরমভাবে সুরক্ষিত। যেমন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা যে ফোনটি ব্যবহার করেন সেটি তাদের জাতীয় নিরাপত্তা সংস্থার পরীক্ষিত। এখানে কয়েকজন বিশ্বনেতার ব্যবহৃত ফোনের সংক্ষিপ্ত বর্ণনা তুলে ধরা হলো-

বারাক ওবামা:

বারাক ওবামা
বারাক ওবামা

ব্ল্যাকবেরি কোম্পানির ফোনই পছন্দ এই মার্কিন প্রেসিডেন্টের। ২০০৯ সালে হোয়াইট হাউজে আসার পর থেকেই এই ফোনটি ব্যবহার করে আসছেন তিনি। তবে এতে আপত্তি আছে দেশটির অনেক নিরাপত্তা সংস্থার। ব্ল্যাকবেরি যথেষ্ট নিরাপদ নয় বলেই মনে করেন তারা। সম্প্রতি প্রেসিডেন্টের জন্য ব্ল্যাকবেরির পরিবর্তে অন্য কোনো মডেলের ফোন ব্যবহারের কথা ভাবছে হোয়াইট হাউজের যোগাযোগ সংস্থা।

অ্যাঞ্জেলা মের্কেল:

অ্যাঞ্জেলা মের্কেল
অ্যাঞ্জেলা মের্কেল

বিশ্ব রাজনীতিতে মের্কেলের ফোনটিই সবচে জনপ্রিয়। গত বছরের অক্টোবর থেকে নকিয়া কোম্পানির এই ‘সিক্স টু সিক্স জিরো’ মডেলের স্লাইড ফোনটি ব্যবহার করেছেন তিনি। তবে এই ফোনটি মের্কেল ব্যবহার করেন শুধু দলীয় কাজে। আর রাষ্ট্রীয় কাজে ব্যবহার করেন ব্ল্যাকবেরি কোম্পানির ‘জেড টেন’ মডেলের একটি হ্যান্ডসেট। দুইটি ফোনই থাকে জার্মান নিরাপত্তা সংস্থার তদন্তের অধীন।

নওয়াজ শরিফ:

নওয়াজ শরিফ
নওয়াজ শরিফ

পাকিস্তানের তিন তিনবারের এই প্রধানমন্ত্রী ব্যবহার করেন দুইটি উচ্চমানের স্মার্টফোন। এর একটি আইফোন এবং অপরটি স্যামসাং কোম্পানির। তবে এই ফোন দুইটিই থাকে তার নিরাপত্তারক্ষীদের হাতে। আর নিজে যে ফোনটি হাতে নিয়ে ঘুরে বেড়ান তা একটি ব্ল্যাকবেরি বোল্ড মডেলের সেট। ফোনটি দিয়ে সাধারণত পরিবার ও ঘনিষ্ঠ রাজনীতিবিদদের সঙ্গে কথা বলেন নওয়াজ শরিফ।

ভ্লাদিমির পুতিন:

ভ্লাদিমির পুতিন
ভ্লাদিমির পুতিন

নিজের কোনো ফোন না থাকায় বিশ্বব্যাপী আলোচিত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে তার মতো নন প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদ। একটি আইফোন ফোর ব্যবহার করেন রুশ প্রধানমন্ত্রী। এই ফোনটি তাকে দিয়েছিলেন স্বয়ং অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবস। ২০০৬ সালে অবশ্য একবার জানা যায়, রুশ প্রেসিডেন্ট পুতিনের অনেকগুলো ফোন থাকলেও তিনি তা ব্যবহার করেন না।

ফ্রাসোয়াঁ ওলাঁদ:

ফ্রাসোয়াঁ ওলাঁদ
ফ্রাসোয়াঁ ওলাঁদ

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাসোয়াঁ ওলাঁদ ব্যবহার করেন আইফোন ফাইভ। তার সার্বক্ষণিক সঙ্গী এটি। এই ফোনটি দিয়েই তিনি চালাচালি করেন বিভিন্ন বার্তা।

কিম জং উন:

 কিম জং উন

কিম জং উন

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিমের ফোন সম্পর্কে তেমন কিছু জানা যায় না। তবে ২০১৩ সালের একটি ছবিতে দেখা যায় তাইওয়ানের কোম্পানি এইচটিসি’র একটি স্মার্টফোন ব্যবহার করেন তিনি। দক্ষিণ কোরীয় গণমাধ্যমগুলো জানায়, নিজের পরিবার এবং দলের সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলতেই ফোনটি ব্যবহার করেন উত্তর কোরিয়ার এই প্রেসিডেন্ট।

নরেন্দ্র মোদি:

নরেন্দ্র মোদি
নরেন্দ্র মোদি

নির্দিষ্ট কোনো ফোন ব্যবহার করেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিভিন্ন সময়ে বিভিন্ন ফোন ব্যবহার করেন তিনি। তবে বেশিরভাগ সময়ই তিনি আইফোন ব্যবহার করেন তিনি। অনেকেই জানিয়েছেন, আইফোন ফাইভ মডেলের হ্যান্ডসেটটি বেশ প্রিয় তার কাছে। সোনালি রঙের একটি আইফোনই বেশিরভাগ সময় ব্যবহার করেছেন মোদি।

Leave a Reply

Your email address will not be published.