রোম প্রবাসীদের নির্বাচনমুখী করতে বাংলাদেশ সমিতির আলোচনা সভা

ইতালী : বাংলাদেশ সমিতি ইতালীর আসন্ন নির্বাচনের কার্যক্রম আরো গতিশীল করার জন্য মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছে নির্বাচন কমিশন। অবাধ, স্বচ্ছ ও নিরপেক্ষ সকলের গ্রহনযোগ্য গণতান্ত্রীক উপায়ে একটি নির্বাচন করার লক্ষ্যে নির্বাচন কমিশন অঞ্চলে অঞ্চলে গিয়ে অঞ্চলবাসীদের বাংলাদেশ সমিতির সদস্যপদ গ্রহনের জন্য কাজ করে যাচ্ছে।
আগামী ৩রা ডিসেম্বর ২০১৭ বাংলাদেশ সমিতির সাধারন নির্বাচন অনুষ্ঠিত হবে, আর এই নির্বাচনে অংশগ্রহন/প্রার্থীতা করতে হলে (নির্বাচনী তফসিল অনুযায়ী) প্রথমে সদস্যপদ গ্রহন করা প্রয়োজন। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সমিতির নির্বাচন কমিশন মন্তেভেরদে এলাকায় মতবিনিময় সভার আয়োজন করে।
বাংলাদেশ সমিতি ইতালীর নির্বাচন কমিশনের আহ্বানে মন্তেভেরদেবাসীর সার্বিক সহযোগিতায় মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ইতালীস্থ ব্রাহ্মনবাড়ীয়া জেলা সমিতির সাবেক সভাপতি শহিদুল্লাহ আক্তার।
ইতালীস্থ ব্রাহ্মনবাড়ীয়া জেলা যুব সমিতির সভাপতি জালাল উদ্দিন সরকার বেদন ও ব্রাহ্মনবাড়ীয়া জেলা সমিতির সহ সভাপতি বশির ‍উদ্দিন আহম্মেদের প্রানবন্ত যৌথ পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সমিতি ইতালীর প্রধান নির্বাচন কমিশনার কে এম লোকমান হোসেন।
এ সময় বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশনার জিয়াবুল হক জিয়া, নজরুল ইসলাম,নজরুল ইসলাম মুকুল, অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সমিতি ইতালীর ভারপ্রাপ্ত সভাপতি হাসান ইকবাল। বক্তব্য রাখেন ইতালীস্থ ব্রাহ্মনবাড়ীয়া জেলা সমিতির সভাপতি হুমায়ুন কবির, সাধারন সম্পাদক শেখ মামুন, ইতালীস্থ ব্রাহ্মনবাড়ীয়া জেলা সমিতির উপদেষ্টা হাবিবুর রহমান সরদার, শরীয়তপুর জেলা সমিতির সাধারন সম্পাদক আফতাব বেপারী, কসবা মাণব কল্যান সমিতির সভাপতি রিয়াজ মোল্লা, সহ সাধারন সম্পাদক মনির হোসেন, আখাউড়া উপজেলা সমিতির সাধারন সম্পাদক সেলিম মুন্সি, সাংগঠনিক সম্পাদক আতিকুল ইসলাম বিশিষ্ঠ ব্যবসায়ী দিন মোহাম্মদ দিনুসহ অনেকে।
মন্তেভেরদের পক্ষে আরো উপস্থিত ছিলেন বিশিষ্ঠ ব্যাবসায়ী সাজ্জাদ হোসেন চৌকদার, চঞ্চল মাহমুদ, মনির হোসেন ভূইয়া, হামিদুর রহমান বুলেট, শফিকুল ইসলাম খান, জুলহাস মিয়া, শহিদুল ইসলাম চৌধুরী, আমির হোসেন, শামিম আহম্মেদ প্রমুখ।
মতবিনিময় সভায় উপস্থিত স্থানীয় নেতৃবৃন্দ সকলের মতামতের ভিত্তিতে ইতালীতে বসবাসরত বাংলাদেশীদের বৃহৎ স্বার্থে এবং বাংলাদেশ সমিতি ইতালীর নির্বাচনী কার্যক্রম আরো বেগবান করতে, ইতালীস্থ ব্রাহ্মনবাড়ীয়া জেলা যুব সমিতির সাবেক আহ্বায়ক রিয়াজ উদ্দিন রেজু কে নির্বাচন কমিশনার হিসেবে মনোনয়ন করার অনুরোধ জানানো হয়। বিষয়টি নির্বাচন কমিশন আমলে নেন এবং বাংলাদেশ সমিতি ইতালীর ভারপ্রাপ্ত সভাপতি হাসান ইকবালের প্রতি বিষয়টি বিবেচনার জন্য পেশ করলে তিনি অনুমোদন দেন।
মতবিনিময় সভার ২য় পর্বে প্রধান নির্বাচন কমিশনার কেএম লোকমান হোসেন রিয়াজ উদ্দিন রেজুকে জোনা (মন্তেভেরদে, ত্রেস্তেভেরে ও মারকুনি) নির্বাচনী অঞ্চল-ছ এর নির্বাচন কমিশনার হিসেবে নাম ঘোষনা করেন। বাংলাদেশ সমিতি ইতালীর ধারা মোতাবেক নির্বাচন সুন্দর স্বচ্ছ করার জন্য জোনা মন্তেভেরদে, ত্রেস্তেভেরে ও মারকুনি নির্বাচনী অঞ্চল-ছ এর আওতায় নির্বাচনী অনুষ্ঠিত হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়। বাংলাদেশ সমিতি ইতালীর সাধারন নির্বাচন ২০১৭ সফল করার লক্ষে নির্বাচন যে নিরোলস শ্রমদিয়ে যাচ্ছেন তা প্রসংশার দাবিদার বলে বলেন ভারপ্রাপ্ত সভাপতি হাসান ইকবাল। তিনি নির্বাচন কমিশনকে কঠোরাবস্থানের আহ্বান করে বলেন, নির্বাচন কমিশনের আলোচনা সভা বা মতবিনিময় সভায় কোন প্রার্থীদের উপস্থিত না থাকার প্রতি দৃষ্টি দেবার।
প্রধান নির্বাচন কমিশনার তার বক্তব্যে উপস্থিত সকলের প্রতি দৃষ্টি আকর্ষন করে বলেন, নির্বাচন কমিশনের আলোচনা সভা অথবা মতবিনিময় সভায় প্রার্থীদের অংশগ্রহন না করার জন্য। প্রধান নির্বাচন কমিশনার আরো বলেন, প্রবাসীদের সকল দাবী আদায়ের একমাত্র সংগঠন বাংলাদেশ সমিতি ইতালী গত ৩০ বৎসর যাবৎ অত্যন্ত দক্ষতার সাথে পরিচালনা হয়ে আসছে। এর সুনাম অক্ষুন্ন রাখতে প্রয়োজনে আরো কঠোর অবস্থানে গিয়ে সকলের গ্রহযোগ্য একটি সুন্দর নির্বাচন করতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। আপনারা সবাই জানেন জনগনই সকল ক্ষমতার উৎস আর জনগনই পারে যোগ্য প্রার্থীদের মনোনয়ন দিয়ে ক্ষমতায় বসাতে, তাই প্রথমে প্রয়োজন সদস্যপদ গ্রহন করা, সদস্যপদ গ্রহন করে আপনার মূল্যবান ভোটাধীকার প্রয়োগের মাধ্যমে পছন্দের যোগ্য ব্যাক্তিকে ক্ষমতা হস্তান্তর করা সকলের নৈতিক দায়িত্ব। এ কাজ আমাদের একা করা সম্ভব না যদি আপনারা আমাদেরকে সহযোগিতা না করেন। তাই আমি নির্বাচন কমিশনের পক্ষ থেকে সকলের প্রতি আহ্বান করছি আসুন আপনারা ভোটার হয়ে যোগ্য ব্যক্তিকে ক্ষমতায় বাসান।আমি আশা করবো আপনারা সবাই সঠিক সময়ের মধ্যে নিজ নিজ অবস্থান থেকে সদস্য সংগ্রহ ও নির্বাচনী প্রচার প্রচারনার মাধ্যমে সকলকে উৎসাহিত করবেন যেন আমরা একটি স্বচ্ছ, অবাধ, নিরোপেক্ষ নির্বাচন করতে পারি।
ইতালী প্রতিনিধি/নোয়াখালীনিউজ/এসইউ

Leave a Reply

Your email address will not be published.