নিজের বিয়ে রুখে দিল সপ্তম শ্রেণির ছাত্রী বৈশাখী

কোম্পানীগঞ্জ: নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার চরপার্বতী এএইচসি উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী বৈশাখী রানী মজুমদার (১৩)। মঙ্গলবার রাতে তার বিয়ের কথা ছিল। কিন্তু এ বিয়েতে রাজি ছিল না সে। অনেক অনুনয়ের পরও যখন পরিবারের সদস্যদের মন গলাতে পারল না, তখন নিজেই প্রশাসনের সাহায্য নিয়ে নিজের বিয়ে রুখে দিল বৈশাখী।
মঙ্গলবার সকালে উপজেলার চরহাজারী ইউনিয়নে বাল্যবিয়ে রুখে দেয়ার ঘটনা ঘটে।
স্থানীয় সূত্র জানায়, বৈশাখী রানী মজুমদার চরপার্বতী এএইচসি উচ্চ বিদ্যালয়ে সপ্তম শ্রেণির ছাত্রী। সে উপজেলার চরহাজারী ইউনিয়নের ডেম্মু ডাক্তার বাড়ির মৃত লিটন মজুমদারের মেয়ে। লিটন মজুমদারের  মৃত্যুর পর বৈশাখীর মা সম্প্রতি অন্যত্র বিয়ে করেন। বৈশাখীর লালন-পালন ও দেখভাল দায়িত্ব করে আসছেন ঠাকুরমা (দাদি) রানী বালা মজুমদার।
বৈশাখীর পড়ালেখা বন্ধ করে চরহাজারী ইউনিয়নের বিবিষন চৌকিদার বাড়ির বিধানচন্দ্র মজুমদারের ছেলে সিভাষ চন্দ্র মজুমদারের সঙ্গে মঙ্গলবার রাতে বিয়ের আয়োজন করেন রানী বালা মজুমদার। কিন্তু বৈশাখী বাল্যবিয়েতে রাজি ছিল না। তার পরও জোর করে বিয়ে দেয়ার চেষ্টা চালায়।
কোনো উপায় না দেখে মঙ্গলবার সকালে বৈশাখী চরপার্বতী এএইচসি উচ্চ বিদ্যালয়ে গিয়ে তার স্কুলের শিক্ষকদের কাছে বিষয়টি খুলে বলে বাল্যবিয়ে থেকে তাকে রক্ষা করার জন্য অনুনয় করে। স্কুলের শিক্ষকরা বিষয়টি উপজেলা পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান বাদল ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) মো. মাহফুজুর রহমানকে জানান।
সহকারী কমিশনার (ভূমি) মো. মাহফুজুর রহমান চরহাজারী ইউনিয়নের চেয়ারম্যান নুরুল হুদা এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গকে নিয়ে চরপার্বতী এএইচসি উচ্চ বিদ্যালয়ে যান। তারা রানী বালা মজুমদারকে বাল্যবিয়ের কুফল সম্পর্কে অবহিত করেন। পরে ভুল বুঝতে পেরে ১৮ বছরের আগে বৈশাখীকে বিয়ে দেবেন না বলে অঙ্গীকার করেন রানী বালা।
বৈশাখীর উপজেলা পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান বাদল ছাত্রীর লেখাপড়ার দায়িত্ব নেবেন বলে জানান।
চরপার্বতী এএইচসি উচ্চ বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির সভাপতি মো. মনিরুজ্জামান জানান, বৈশাখীর স্কুলের সব খরচ বিদ্যালয় বহন করবে। পাশাপাশি তার লেখাপড়ার সব শিক্ষাসামগ্রী তিনি দেবেন বলে জানান।
বৈশাখী রানী মজুমদার জানান, তার স্বপ্ন লেখাপড়া করে মানুষের মতো মানুষ হওয়া। তার স্বপ্ন পূরণ করতেই সে বাল্যবিয়ে বন্ধ করার উদ্যোগ নেয়।

Leave a Reply

Your email address will not be published.