ফেনীতে স্মৃতি স্তম্বে সবজি চাষ!

আবদুল্লাহ আল মামুন : ফেনী পৌরসভার ৬নং ওয়ার্ডে ছাগলনাইয়া-পরশুরাম সড়কের সংযোগস্থলে নির্মিত স্মৃতি স্তম্বে (নাম নেই) সবজি চাষ করেছেন স্থানীয় একব্যক্তি। ওই সড়কে চলাচলকারীরা স্মৃতি স্তম্বে সবজি চাষ করার ঘটনায় বিষ্ময় প্রকাশ করছেন।
শুক্রবার দুপরে সরেজমিনে ওই এলাকায় গেলে দেখা যায়, তিনটি রাইফেল হাতে উছিয়ে শ্লোগান দেয়া দুইজন পুরুষ ও একজন নারীর ভাস্কর্যটি তিনটি সড়কের সংযোগস্থলে হওয়ায় সবার নজর কাড়ে। ফেনী পৌরসভার উদ্য্যোগে বছর খানেক আগে এটি নির্মাণ করা হয়েছে। নির্মাণের পর স্মৃতি স্তম্ব কোন নাম দেয়া হয়নি। স্থানীয়রা জানায়, এই স্তম্বটির কোন নাম কেউ জানেনা। স্তম্বটির নিরাপত্তা বেষ্টনীর ভেতর জঙ্গলে ভরে যায়। এখানকার এক শ্রমজীবি ব্যক্তি জঙ্গলগুলো পরিস্কার করে মাসখানেক আগে শীতের সবজি- লাল শাক, মুলা শাক, লাউ গাছ ইত্যাদি সবজি আবাদ করেছেন।
নাম প্রকাশে অনচ্ছিুক ওই ব্যক্তি জানান, স্তম্বটির বেষ্টনীতে আগাছা আর জঙ্গলে পুরো ভাস্কর্য ডেকে গিয়েছিল তিনি নিজ উদ্যোগে জঙ্গল পরিস্কার করে সৌন্দর্য্য বর্ধনে সবজি চাষ করেছেন। কেউ তাকে এবিষয়ে কিছু জিজ্ঞেস বা নিষেধ করেনি।

স্থানীয় ব্যক্তি আবুল কালাম জানান, স্মৃতি স্তম্বটি আমাদের মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বহন করছে। যারা এটি স্থাপন করেছেন তাদের এটি দেখভালও করতে হবে। একে অযতœ-অবহেলায় ফেলে রাখা আমাদের জন্য লজ্জাজনক।

ফেনী পৌরসভার ৬নং ওয়ার্ডে অবস্থিত স্মৃতি স্তম্বটি অযতেœ পড়ে থাকা ও সবজি চাষ সম্পর্কে জানতে চাইলে প্যানেল মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, স্মৃতি স্তম্বে সবজি চাষ করার কথা শুনে তিনি দুঃখ প্রকাশ করেছেন। তিনি বলেন, রোববার অফিস খোলা হলে এব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ফেনী প্রতিনিধি/নোয়াখালীনিউজ/এসইউ

Leave a Reply

Your email address will not be published.