প্রেসিডেন্টকে স্ত্রীর হুমকি

1476455514অনলাইন ডেস্ক
মন্ত্রিসভায় রদবদল আনতে নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারিকে রীতিমত হুমকি দিয়েছেন তার স্ত্রী ফার্স্ট লেডি আয়শা বুহারি। এ রদবদল না হলে আগামী নির্বাচনে স্বামীকে তিনি কোনো ধরনের সহযোগিতা করবেন না বলেও সাফ জানিয়ে দিয়েছেন তিনি। খবর বিবিসি’র।
শুক্রবার এক সাক্ষাৎকারে প্রেসিডেন্টের স্ত্রী আয়শা বুহারি বলেন, সরকারের শীর্ষ পর্যায়ের বেশিরভাগ কর্মকর্তাকেই চেনেন না প্রেসিডেন্ট। সরকারের মধ্যে ঘাপটি মেরে থাকা ‘গুটিকয়েক লোক’ এখন রাষ্ট্র চালাচ্ছে বলেও অভিযোগ তার।
সরকারি কর্মকর্তাদের স্বজনপ্রীতি ও দুর্নীতি নির্মূলের প্রতিশ্রুতি দিয়ে গত বছর প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন মুহাম্মাদু বুহারি। ক্ষমতাসীন হওয়ার পর প্রথম উক্তি দিয়েই জনপ্রিয় হয়ে ওঠেন তিনি, ‘আমি কারো একার নই, আমি সবার।’
সাক্ষাৎকারে আয়শা বুহারি আরও বলেন, ‘মন্ত্রিপরিষদের ৫০ সদস্যের মধ্যে ৪৫ জনকেই চেনেন না প্রেসিডেন্ট। আমি তার সঙ্গে ২৭ বছর ধরে আছি, আমিও তাদের কাউকে চিনি না।’ তিনি বলেন, ‘ক্ষমতাসীন দল অল প্রগ্রেসিভ কংগ্রেসের (এপিসি) মতাদর্শের অনুসারি নয় এমন লোককেও সরকারের শীর্ষ পর্যায়ে নিয়োগ দেয়া হচ্ছে।’
২০১৯ সালের নির্বাচনে অংশ নেবেন কি না, তা এখনো জানেন না বলেই জানান আয়শা বুহারি। তিনি বলেন, ‘এ ব্যাপারে প্রেসিডেন্ট এখনও কিছু বলেননি।’ তবে স্ত্রী হিসেবে আয়শা বুহারি সিদ্ধান্ত নিয়েছেন, ২০১৯ সাল পর্যন্ত এভাবে চলতে থাকলে তিনি স্বামীর জন্য নির্বাচনী মাঠে নামবেন না।
তবে স্বামীর নেতৃত্বাধীন সরকারের বেশকিছু অর্জনেরও প্রশংসা করেন তিনি। বিশেষকরে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকার নিরাপত্তা জোরদার করার ক্ষেত্রে এ সরকার বলিষ্ট পদক্ষেপ নিয়েছে বলে তার অভিমত। ২০০৯ সাল থেকে এ অঞ্চলটি জঙ্গিগোষ্ঠী বোকো হারামের দখলে চলে গিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published.