আলুর রেসিপি

1477371998ফ্রেঞ্চ ফ্রাই

উপকরণ: আলু আধা কেজি (বড় সাইজ), কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, হলুদ এবং মরিচ গুঁড়ো সামান্য, লবণ পরিমাণমত, টেস্টিং সল্ট এক চা চামচের ৪ ভাগের এক ভাগ, পানি সামান্য।
প্রণালি: আলু ফ্রেঞ্চ আকারে কেটে নিতে হবে। সামান্য পানি দিয়ে কাটা আলুগুলোকে তাপ দিয়ে নিতে হবে। পানি ভালো করে ঝরিয়ে নিতে হবে। এরপর কর্নফ্লাওয়ার, হলুদ এবং মরিচ গুঁড়ো, লবণ, টেস্টিং সল্ট আলুর সঙ্গে ভালোভাবে মাখিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে। প্যানে তেল গরম করে বাদামি করে ভেজে নিতে হবে। এরপর সস দিয়ে সুন্দর করে সাজিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।


আলুর রেসিপিপটেটো স্যান্ডউইচ

আলুর রেসিপিউপকরণ: আলু সেদ্ধ দুটি, সয়াবিন তেল এক টেবিল চামচ, গোল মরিচের গুঁড়ো দেড় চা চামচ, রসুন বাটা দেড় চা চামচ, আদা বাটা দেড় চা চামচ, পেঁয়াজ একটি ছোট (কুচি করা), লবণ পরিমাণমতো, টমেটো সস, বাটার।
প্রণালি: প্রথমে আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ভালো করে মেখে নিন। এরপর আলুর সঙ্গে টমেটো সস ছাড়া সব উপকরণ মাখিয়ে নিন। একটি পাত্রে তেল গরম করে আলুর মিশ্রণটাকে কিছুক্ষণ ভেজে নিন। পাউরুটি টোস্টারে টোস্ট করে নিন অথবা রুটি ভাজার তাওয়ায় হালকা সেঁকে টোস্ট করে নিন। এরপর পাউরুটিগুলোকে মাঝে কেটে নিন কোণাকুণি করে। পাউরুটির মাঝে প্রথমে বাটার লাগিয়ে নিন তারপর টমেটো সস লাগিয়ে নিন। এরপর আলুর মিশ্রণটি পাউরুটির একটি টুকরাতে একটু পুরু করে লাগিয়ে ওপরে পাউরুটির অপর টুকরাটি বসিয়ে দিন।


আলুর রেসিপিআলুর পাকোড়া

আলুর রেসিপিউপকরণ: আলু আধা কেজি, বেসন আধা কাপ, চালের গুঁড়ো
এক কাপের ৪ ভাগের এক ভাগ, পেঁয়াজ কুচি এক কাপের ৪ ভাগের এক ভাগ, মরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি সামান্য, হলুদ গুঁড়ো এক চা চামচের ৪ ভাগের এক ভাগ, লবণ পরিমাণমতো, তেল ভাজার জন্য পানি এক কাপের ৪ ভাগের এক ভাগ।
প্রণালি: আলু মিহি করে ভাজির মতো কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। তেল বাদে সব উপকরণ দিয়ে ভালোভাবে আলু কুচির সঙ্গে মিশিয়ে নিতে হবে। এরপর প্যানে তেল গরম করে আলুর মিক্সডগুলোকে পেঁয়াজুর আকারে লাল করে ভেজে নিতে হবে। সুন্দর করে সাজিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published.