মেধাবীরা রাজনীতিতে না এলে খালি চেয়ারগুলোতে খারাপ মানুষগুলো বসে যাবে-ওবায়দুল কাদের

noakhali-nstu-ict-photo-byসদর: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মেধাবীদের রাজনীতিতে আসার আহ্বান জানিয়ে বলেছেন, মেধাবী শিক্ষার্থীরা রাজনীতিতে না এলে রাজনীতিকদের খালি চেয়ারগুলোতে খারাপ মানুষগুলো বসে যাবে। এতে রাজনীতি মেধাশূণ্য হয়ে পড়বে, আর ক্ষতিগ্রস্থ হবে দেশ। মেধা অর্জনের জন্য রাজনীতি বাধা হয়ে থাকতে পারে না।

ওবায়দুল কাদের রোববার সকালে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘বীর মুক্তিযোদ্ধা হাজী ইদ্রিস মিলনায়তনে’ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগ আয়োজিত ‘আইসিটি ক্যারিয়ার ক্যাম্পে’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘আমাদের দেশে সবাই ভাল কথা বলে। এত বেশি ভাল কথা বলা হয়েছে, সে তুলনায় ভাল কাজ নেই। তাই কথা কম বলে কাজ করে দেখাতে হবে। তাহলে দেশের উন্নয়ন হবে, দেশ এগিয়ে যাবে। দেশ এগিয়ে গেলে আমরা এগিয়ে যেতে পারব।’

মন্ত্রী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম অহিদুজ্জামানকে উদ্দেশ্য করে বলেন, ‘আমি ভিসি সাহেবকে অনুরোধ করছি আপনি শিক্ষকদের নিয়ে রাজনীতি করবেন না। ছাত্রদেরও শিক্ষকদের রাজনীতিতে জড়াবেন না। ছাত্রদের নিয়ে শিক্ষকেরাও যদি রাজনীতি করেন তা হলে শিক্ষার পরিবেশ আর থাকবে না। এ বিষয়ে সতর্ক থাকতে হবে।’ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মাদকের বিস্তারের বিষয়ে ইঙ্গিত করে বলেন, সর্বনাশা মাদক আমাদের দেশকে, তরুণ সমাজকে ধ্বংস করে দিচ্ছে। ইয়াবার বিরুদ্ধে সামাজিক আন্দোলন এবং তীব্র প্রতিরোধ গড়ে তুলতে হবে। ইয়াবাসহ সকল মাদককে ‘না’ বলতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম অহিদুজ্জামান। এতে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগযাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। স্বাগত বক্তব্য রাখেন উপউপাচার্য মো. আবুল হোসেন। এ সময় অন্যান্যের মধ্যে সাংসদ মোরশেদ আলম ও আয়েশা ফেরদৌস, জেলা প্রশাসক বদরে মুনির ফেরদৌস, পুলিশ সুপার মো. ইলিয়াছ শরীফ প্রমুখ উপস্থিত ছিলেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বক্তৃতায় বলেন, প্রযুক্তিকে কাজে লাগিয়ে পৃথিবীর অনেক দেশ এগিয়ে যাচ্ছে। আমরাও তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে দুর্বার গতিতে এগিয়ে যেতে চাই। প্রযুক্তির এই শক্তিকে যাতে দেশের স্বার্থে এবং মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে কাজে লাগানো আহ্বান জানান তিনি।

মন্ত্রী এর আগে বিশ্ববিদ্যালয়ে পৌঁছে আবদুল মালেক উকিল হল ও আইসিটি মেলার উদ্বোধন করেন। দিনব্যাপী এ মেলায় বিশ্ববিদ্যালয়ের নয়টি স্টলসহ জেলার বিভিন্ন জায়গা থেকে আসা ৪০টি স্টল অংশ নেয়। তথ্য ও প্রযুক্তির বিষয়ে ধারণা নিতে মেলার স্টলগুলোতে শিক্ষার্থীদের সরব উপস্থিতি দেখা যায়।

নিজস্ব প্রতিবেদক/এমআরআর/২০ নভেম্বর

Leave a Reply

Your email address will not be published.