শিখে নিন ‘থাই স্টাইল সবজি’ রান্নার সবচাইতে সহজ ও সুস্বাদু রেসিপিটি

 8227_veg_thumb_bigআজকে থাই স্টাইলের খুব সহজ কিন্তু অত্যন্ত সুস্বাদু একটি সবজি রেসিপি শিখে নেয়া যাক।

উপকরণঃ

– ৩ কাপ সবজি (ব্রকলি, বরবটি, গাজর, ক্যাপসিকাম, কাঁচা পেঁপে, বেবি কর্ণ, মিষ্টিকুমড়া বা আপনার পছন্দের সবজি স্লাইস করে মাঝারি আকারের করে লম্বাটে বা কিউব করে কাটা)

– ১ কাপ হার ছাড়া মুরগির মাংস লম্বাটে করে কাটা আধা সেদ্ধ
– ১ টেবিল চামচ গোলমরিচ গুঁড়া
– ২ টি কাঁচা মরিচ কুচি
– ১ টেবিল চামচ সয়াসস
– ৪ চা চামচ কর্ণ ফ্লাওয়ার
– ১ টেবিল চামচ চিনি
– গরম পানি ২ কাপ
– ২ টেবিল চামচ আদা-রসুন বাটা
– ১ চিমটি হলুদ
– লবন স্বাদ মতো
– ৪ টি পেঁয়াজ (৪ ভাগ করে ছাড়িয়ে নিতে হবে)
– টেস্টিং সল্ট ইচ্ছা

পদ্ধতিঃ

  • – ক্যাপসিকাম বাদে সব সবজি ৩ চা চামচ কর্ণফ্লাওয়ার ও সামান্য লবণ দিয়ে আধাসেদ্ধ করে নিন। এতে সব্জির রঙ ঠিক থাকবে। খেয়াল রাখবেন সবজি যেনও গলে না যায়। আধা সেদ্ধ হলে পানি ছেঁকে নিন সবজি থেকে।
  • – এরপর প্যানে সামান্য তেল দিয়ে গরম করে আদা-রসুন বাটা বাদামি না হওয়া পর্যন্ত নেড়ে নিন অল্প আঁচে। এতে দিন আধা সেদ্ধ করে রাখা মুরগির টুকরো। ভাজতে থাকুন। তারপর লবণ, গোলমরিচ গুঁড়ো ও সয়সস দিয়ে আর ৪-৫ মিনিট ভাজা ভাজা করে নিন মুরগির মাংস।
  • – এবারে ক্যাপসিকাম, হলুদ ও পেঁয়াজ দিয়ে ২-১ মিনিট নেড়ে সব সবজি দিয়ে ৪-৫ মিনিট ভালো করে নেড়ে নিন। তারপর ২ কাপ গরম পানি দিয়ে ঢেকে রান্না করতে থাকুন।
  • – এরপর পানি যখন একটু কমে যাবে তখন ঢাকনা খুলে আধা কাপ পানিতে বাকি কর্ণফ্লাওয়ার গুলিয়ে ঢেলে দ্রুত নেড়ে মিশিয়ে নিন যাতে কর্ণফ্লাওয়ার দলা না ধরে যায়।
  • – এরপর ২ মিনিট রেখে উপরে চিনি ছিটিয়ে ঢাকনা দিয়ে নামিয়ে ফেলুন। এই সবজি গরম গরম ভাতের সাথে পরিবেশন করতে পারেন। যদি চান তাহলে ভাত বাদ দিয়ে ১ বাটি সুধু সবজিই খেয়ে নিন। স্বাদ ও স্বাস্থ্য দুটোই ভালো থাকবে।

Leave a Reply

Your email address will not be published.