রংধনু পাহাড় !

ডেস্ক: সবুজে ঘেরা পাহাড়ের সঙ্গেই সাধারণত আমাদের পরিচয়। খুব কম লোকই আছেন যারা বলতে পারবেন- পাহাড় লাল-নীল কিংবা হলুদ-কমলা হয়। না বলতে পারাটাই তো স্বাভাবিক। তবে অস্বাভাবিক মনে হলেও বাহারি রঙের পাহাড়ও আছে বিস্ময়কর এই পৃথিবীতে। আর সেটি চীনে।

চীনের ঝাংগিয়ে দাংজিয়া ল্যান্ডফর্ম জিওগ্রাফিক্যাল পার্ক বিশ্বের বিস্ময় বলেই বিবেচিত হয়। এখানে পা রাখা মাত্রই পর্যটকদের চোখে ঝলসে ওঠে বেগুনি-নীল-আসমানি-সবুজ-হলুদ-কমলা-লালের বাহার দেখে। আকাশে নয় এই রংমহল পাহাড়ের গায়েই। মনে হয়, কেউ যেন দানবীয় তুলিতে রং বুলিয়েছে পাহাড়ের গায়ে।

ভূবিজ্ঞানীদের বক্তব্য, এই রঙিন পাহাড় তৈরি হতে সময় লেগেছে ২৪ মিলিয়ন বছর। টেকটনিক প্লেটের সরণের ফলে এই পাহাড়ের খাড়াইগুলো তৈরি হয়। কিন্তু তার গায়ে এই বিচিত্র রঙের বাহার ধরে অন্য কারণে।

এই পর্বত মূলত বেলেপাথরে তৈরি। হিমালয় গঠনের অনেক আগে থেকেই এই পাহাড় তৈরি শুরু হয়। বালি পাথরে জমাট বাঁধার সময়ে তাতে মিশে গিয়েছিল বিভিন্ন খনিজ, গাছপালার অবশেষ ইত্যাদি। সেই মিশ্রণগুলিই এই রঙিন দুনিয়া তৈরি করে।

ভূ-বিজ্ঞানীদের দাবি, এই পাহাড়ের প্রাথমিক রংটি কিন্তু টকটকে লাল। তার উপরেই ক্রমে জমেছে অন্য রঙের উপকরণ। ক্রমাগত আবহ বিকারেই এই পাহাড় তার বর্তমান রূপটি ধারণ করেছে।

মূলত, বাহারি রঙই পাহাড়টির বড় বৈশিষ্ট্য। যা প্রতি বছর হাজার হাজার দর্শককে তার কাছে টেনে আনে। উত্তর-পশ্চিম চীনের আকর্ষণের বড় একটি কেন্দ্র বলা যেতে পারে ল্যান্ডফর্ম জিওগ্রাফিক্যাল এই পার্কটিকে।

সূত্র: সিনহুয়া।

Leave a Reply

Your email address will not be published.