বইমেলায় হোলি আর্টিজান নিয়ে নুরুজ্জামান লাবু’র জার্নালিস্টিক অনুসন্ধান

অনলাইন ডেস্ক: ২০১৬ সালে রাজধানীর গুলশানে হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনা নিয়ে অনুসন্ধানী বই লিখেছেন বাংলা ট্রিবিউনের জ্যেষ্ঠ প্রতিবেদক নুরুজ্জামান লাবু। বইটির নাম ‘হোলি আর্টিজান- একটি জার্নালিস্টিক অনুসন্ধান’।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) বইটি মেলায় এসেছে।

শনিবার (১১ ফেব্রুয়ারি) বাংলা ট্রিবিউন কার্যালয়ে লেখক বইটি তুলে দেন বাংলা ট্রিবিউন সম্পাদক জুলফিকার রাসেলের হাতে। এসময় বাংলা ট্রিবিউনের হেড অব নিউজ হারুন উর রশীদ, অপরাধ বিষয়ক প্রতিবেদক টিমের প্রধান জামাল উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

হলি আর্টিজানে হামলা নিয়ে নুরুজ্জামান লাবুর লেখা বইয়ের প্রশংসা করেছেন বাংলা ট্রিবিউন সম্পাদক। তিনি বলেন, ‘এটি একটি ভালো উদ্যোগ। নুরুজ্জামান লাবু বাংলা ট্রিবিউনে যোগ দেওয়ার পর আমরা জঙ্গি বিষয়ে অনেক ভালো প্রতিবেদন প্রকাশ করতে পেরেছি। তার কর্মস্পৃহা ও পরিশ্রমের কারণেই এটা সম্ভব হয়েছে। তার মতো একজন প্রতিবেদক পেয়ে আমি গর্বিত। হোলি আর্টিজান বেকারিতে হামলা নিয়ে তার লেখা তথ্যবহুল প্রতিবেদন পাঠকের তৃষ্ণা মিটিয়েছে। ওই ঘটনা নিয়ে প্রকাশিত বইটি আরও অনেক তথ্য জানতে পাঠককে সহায়তা করবে। আমি বইটির সাফল্য কামনা করছি।’

‘হোলি আর্টিজান: একটি জার্নালিস্টিক অনুসন্ধান’ বইটি প্রসঙ্গে নুরুজ্জামান লাবু বলেন, ‘হোলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনা পেশাগত দায়িত্ব থেকেই অনুসন্ধান করতে হয়েছে আমাকে। পরে ওই রাতে অভিযানে অংশ নেওয়া পুলিশ কর্মকর্তা, ভেতরে জিম্মি হওয়া মানুষগুলো আর সেইসঙ্গে আমার নিজের অভিজ্ঞতাগুলো মানুষকে জানানোর তাগিদ থেকেই একটি বই বের করার সিদ্ধান্ত নিয়ে কাজ শুরু করি। আমি চেষ্টা করেছি হোলি আর্টিজানের ঘটনাকে এই বইতে তুলে ধরার। পাঠকরা এই বইতে এমন অনেক তথ্যই পাবেন যা তাদের জানা নেই। আশা করছি, পাঠকরা বইটি পছন্দ করবেন।’

লাবু জানান, ‘হোলি আর্টিজান- একটি জার্নালিস্টিক অনুসন্ধান’ বইটি প্রকাশ করেছে অন্বেষা প্রকাশন। বইটির প্রচ্ছদ করেছেন সোহেল আশরাফ খান। বইমেলার ১২ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে বইটি। ২৫৬ পৃষ্ঠার বইটির মূল্য ৪০০ টাকা (২৫% কমিশনে ৩০০)।

নুরুজ্জামান লাবু জানান, হোলি আর্টিজান বেকারিতে হামলার প্রত্যক্ষদর্শীদের অভিজ্ঞতা রয়েছে তার বইয়ে। ওই হামলার ফার্স্ট রেসপন্ডার পুলিশ সদস্যসহ আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে নেতৃত্ব দেওয়া কর্মকর্তাদের অভিজ্ঞতার পাশাপাশি অভিযানের কৌশলের বর্ণনাও রয়েছে এই বইতে।

পাশাপাশি রয়েছে ওইদিন হোলি আর্টিজানে জিম্মি অতিথি ও হোটেলকর্মীদের অভিজ্ঞতার কথা। ওই হামলায় আলোচিত দুই ব্যক্তি হাসনাত ও তাহমিদের অনেক অজানা কথাও রয়েছে এই বইয়ে। বিশেষ আকর্ষণ হিসেবে বইটিতে রয়েছে র‌্যাবের মহাপরিচালক, ডিএমপি কমিশনার ও কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধানের সাক্ষাৎকার ও হোলি আর্টিজান নিয়ে তাদের অভিজ্ঞতার বর্ণনা।

এনআই/১২ ফেব্রুয়ারি

Leave a Reply

Your email address will not be published.