ভ্যালেন্টাইন্স ডে উদযাপন নিষিদ্ধ করলো পাকিস্তানের আদালত

নোয়াখালী নিউজ ডেস্ক: ইসলামাবাদের হাইকোর্ট পাকিস্তানে জনসম্মুখে ও সরকারি বিভিন্ন অফিসে ভ্যালেন্টাইনস ডে উদযাপন নিষিদ্ধ করেছে। সোমবার হাইকোর্টের জারি করা ওই নির্দেশনা শিগগিরই সারাদেশে কার্যকর করতে প্রশাসনকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

ভ্যালেন্টাইনস ডে’র একদিন আগে দেশটির তথ্য মন্ত্রণালয়, পাকিস্তান ইলেক্ট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটি (পারমা) ও ইসলামাবাদ হাই কমিশনকে আদালতের নির্দেশ দ্রুত বাস্তবায়নে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে তা আদালতের কাছে দাখিলের নির্দেশ দিয়েছেন বিচারপতি শওকত আজিজ।

দেশটির প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াকে ‘ভ্যালেন্টাইন্স ডে’ সংক্রান্ত সব ধরনের প্রচার অবিলম্বে বন্ধ রাখতে সতর্ক করা হয়েছে। একই সঙ্গে সব ধরনের গণমাধ্যমের অনুষ্ঠান নিরীক্ষণের নির্দেশ ও ভ্যালেন্টাইনস ডে সংক্রান্ত যে কোনো ধরনের অনুষ্ঠান নিষিদ্ধের প্রজ্ঞাপন গণমাধ্যম কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেয়ার দায়িত্ব  দেয়া হয়েছে পারমাকে।

এর আগে আব্দুল ওয়াহিদ নামে দেশটির এক নাগরিক ‘ভ্যালেন্টাইনস ডে’ ইসলামবিরোধী এবং তা শিগগিরই বন্ধের দাবি জানিয়ে আদালতে পিটিশন দায়ের করেন। ওই পিটিশনে তিনি বলেন, ভ্যালেন্টাইন্স ডে’র প্রচারের জন্য সামাজিক যোগাযোগমাধ্যম ও মূলধারার গণমাধ্যমে যা প্রচারিত তা ইসলামি শিক্ষাবিরোধী।

ওই পিটিশনে প্রকাশ্য স্থানে ভ্যালেন্টাইন্স ডে উদযাপন নিষিদ্ধের আহ্বান জানান তিনি। প্রত্যেক বছর ভ্যালেন্টাইন্স ডে উপলক্ষে পাকিস্তানিদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়। অনেকেই এই দিনটিকে সমর্থন জানিয়ে উদযাপন করলেও অল্প সংখ্যক মানুষ এর প্রতিবাদ জানান।

দেশটির প্রধান শহরগুলোর বিভিন্ন রেস্টুরেন্ট, ডেলিভারি সার্ভিস ও বেকারি ভ্যালেন্টাইন্স উপলক্ষে বিভিন্ন ছাড় দিয়ে প্রচারণা চালায়।

গত বছর দেশটির প্রেসিডেন্ট মামনুন হুসাইন ভ্যালেন্টাইন্স ডে উদযাপন পরিত্যাগ করতে পাকিস্তানিদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, এটি মুসলিম সংস্কৃতির অংশ নয়। এটি পশ্চিমা সংস্কৃতি। সূত্র: ডন

Leave a Reply

Your email address will not be published.