নারীর ক্ষমতায়নে জাপানের চেয়ে বাংলাদেশ এগিয়ে: রাবাব ফাতিমা

নোয়াখালী নিউজ ডেস্ক: জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেছেন, অন্যসব দিক দিয়ে বাংলাদেশের চেয়ে জাপান এগিয়ে থাকলেও একটি দিক দিয়ে জাপানের চেয়ে বাংলাদেশ এগিয়ে, আর তা হল নারীর ক্ষমতায়ন। আর তা শুধু প্রধানমন্ত্রী ও স্পিকার নারী বলে নয়, নারীরা আজ এগিয়ে যাচ্ছে নিজেদের যোগ্যতায়।
রোববার সন্ধ্যায় জাপানের রাজধানী টোকিও শহরে নারীর ক্ষমতায়নে উদ্বুদ্ধ করার লক্ষ্যে ‘বাংলাদেশ উইমেনস ক্লাব ইন জাপান’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
রাবাব ফাতিমা বলেন, নারীরা আজ সব জায়গায় পারদর্শিতার প্রমাণ দিয়েছে। নারীরা আজ পাইলট, ডিফেন্স এবং ফরেন অ্যাফেয়ার্সে রয়েছে। এটি সম্ভব হয়েছে নারীদের কঠোর পরিশ্রমের ফলে। ফরেন অ্যাফেয়ার্সে আজ ৩০ শতাংশ নারী রয়েছে। যা ১০ বছর আগে ছিল ৪ শতাংশ।
তিনি সংগঠনটির উদ্যোক্তাদের তাদের কাজে উৎসাহ দিয়ে বলেন, আপনাদের এই সমস্ত কাজগুলো খুবই প্রশংসনীয়। বাংলাদেশের অবহেলিত নারীদের পাশে থেকে এভাবেই আপনারা এগিয়ে যাবেন। আর যেকোনো প্রকার সহযোগিতা প্রয়োজন আপনাদের করবো।
অনুষ্ঠানের মাধ্যমে নিজেদের প্রচেষ্ঠায় আজ নিজেকে প্রতিষ্ঠিত করেছে এমন তিনজন নারীকে সম্মাননা দেওয়া হয়। এরা হচ্ছেন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা,  মুন্সি রোকেয়া সুলতানা এবং তানিয়া হোসেন।
অনুষ্ঠানের সার্বিক পরিচালনায় ছিলেন, কাকলি, বন্নী, লাকী ও কাগুমি চাকলাদার।
অনুষ্ঠান শেষে পিঠা উৎসব ও ফ্যাশন শো’র আয়োজন করা হয়।

এনআই/১৬ ফেব্রুয়ারি

Leave a Reply

Your email address will not be published.