‘বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রস্তুত, ডিসেম্বরেই উৎক্ষেপণ’

ডেক্স: বঙ্গবন্ধু স্যাটেলাইট তৈরির কাজ শেষ, আগামী ডিসেম্বরেই যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার স্পেস সেন্টার থেকে এটি উৎক্ষেপ করা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

সোমবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়ে তিনি বলেন, ফ্রান্সে স্যাটেলাইটটি তৈরির কাজ ইতিমধ্যে শেষ হয়ে গেছে। এখন কারিগরি বিষয়গুলো পরীক্ষা করে দেখা হচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকলে চলতি বছরের ডিসেম্বরের যেকোনো দিন এটি উৎক্ষেপ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই উৎক্ষেপণ অনুষ্ঠানের সঙ্গে যুক্ত হবেন। এছাড়া দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে প্রজেক্টর স্থাপন করে মানুষকে উৎক্ষেপণের দৃশ্য দেখানো হবে।

প্রতিমন্ত্রী জানান, ২০১৮ সালের জুন মাস থেকে এই স্যাটেলাইটটির বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে। স্যাটেলাইটটি ১৫ বছর মেয়াদের। এরপর বঙ্গবন্ধু-২, বঙ্গবন্ধু-৩ স্যাটেলাইট তৈরির কার্যক্রম পর্যায়ক্রমে শুরু হবে।

সংবাদ সম্মেলন থেকে জানানো হয়, বাংলাদেশের আটজন তরুণকে এই স্যাটেলাইট চালানোর প্রশিক্ষণ দেয়া হয়েছে। এছাড়া স্যাটেলাইটের জন্য গাজীপুর এবং বেতবুনিয়ায় দুটি গ্রাউন্ড স্টেশন তৈরি করা হবে। সফলভাবে এই উপগ্রহটি মহাকাশে গেলে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হবে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published.